স্মরণকালের তীব্র ঠান্ডা আবহাওয়ার মধ্যদিয়ে এবারের শীতকাল অতিবাহিত করছে যুক্তরাষ্ট্রের জনগণ। কানাডার মধ্যপশ্চিমাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের দিকে আসা হীমশীতল ঠান্ডা বাতাস অব্যাহত থাকবে এ সপ্তাহের শেষ পর্যন্ত।

গত সপ্তাহ থেকে শুরু হওয়া অসহনীয় এই ঠান্ডা ও শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রের ১০টি রাজ্যে এখন পর্যন্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে। খবর সিবিএস নিউজ।

টেনেসি রাজ্যের ডিপার্টমেন্ট অফ হেলথ জানিয়েছে তাদের রাজ্যে আবহাওয়া জনিত কারণে ১৯ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে ওরেগন রাজ্যের কর্মকর্তারা ১৬ জনের মৃত্যু নিশ্চিত করেছেন। এছাড়াও

ইলিনয়, পেনসিলভানিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং আরও অনেক মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদরা নিউইয়র্ক সিটিতে যে পরিমাণ তুষারপাতের ধারণা করেছিলেন, সেখানে শুক্রবার তার চেয়েও বেশি তুষারপাত হয়েছে। আগামী সপ্তাহের আগে এ পরিস্থিতি কাটার কোনো সম্ভাবনা নেই।

দেশটির পশ্চিম উপকূলে মারাত্মক বরফ ঝড় এই অঞ্চলে আঘাত করার পর থেকে ওরেগনে জরুরি অবস্থার জারি রয়েছে এবং প্রায় ৪৫ হাজার গ্রাহককে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এছাড়াও পেনসিলভেনিয়া, ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো এবং ইন্ডিয়ানাতে অন্যান্য বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে।

তীব্র ঠান্ডার কারণে মেম্ফিসের পানির অনেক পাইপ ভেঙে গেছে। শুক্রবার লাইট, গ্যাস ও পানি কর্তৃপক্ষ তাদের ৪ লাখ গ্রাহকের সবাইকে পানি ফুটিয়ে পান করার আহ্বান জানিয়েছে। এমনকি দাঁত ব্রাশের জন্য ফোটানো পানি ব্যবহারের পরামর্শ দিয়েছে তারা। যদি পানি ফোটানো সম্ভব না হয় তাহলে বোতলজাত পানি ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে।